কেরোসিন তেলের দাম | Kerosene Oil Price 2023

Rate this post

আপনারা অনেকেই আজকে কেরোসিন তেলের দাম তা জানেন না। আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন।  আজকে তাই আজ আজকে কেরোসিন তেলের দাম এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

Thank you for reading this post, don't forget to subscribe!

কেরোসিন তেলের দাম

বিশ্বের অর্থনৈতিক মন্দার কারণে বর্তমানে প্রতিটি জিনিসের দাম ঊর্ধ্বমুখী। যার ফলে সব ধরনের জ্বালানি তেলের মধ্যে এক ধাক্কায় ৪০ থেকে ৫১ শতাংশ তেলের দাম বৃদ্ধি করা হয়। আর নতুন দাম কার্যকরের সাথে সাথে সকল ধরনের তেলের দাম বৃদ্ধি করা হয়েছে আবারও। কারণ বিশ্ব বাজারের সঙ্গে সমন্বয় রেখে বাংলাদেশের বাজারেও জ্বালানি তেলসহ অন্যান্য সকল ধরনের তেল বারবার বৃদ্ধি করা হচ্ছে। আর কেরোসিনের তেল ও অন্যান্য জ্বালানি দাম নির্ধারণ করেছে বাংলাদেশ সরকারের জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। বর্তমানে কেরোসিন তেলের দাম কত সে সম্পর্কে জানার জন্য আপনারা অনেকেই ইন্টারনেটের অনুসরণ করছেন। তাই আমরা আজকে আপনাদের নিকট এই বিষয় নিয়ে প্রতিবেদনটি নিয়ে এসেছি। আজকে আমরা আপনাদের এই সর্ম্পকিত সকল তথ্য জানাবো।

বিশ্ব বাজারের প্রতিটি তেলের দাম ইতিমধ্যে বাড়ার কারণে প্রতি লিটার কেরোসিন তেলের দাম কত হতে পারে তা জানার জন্য আপনারা অনেকেই অপেক্ষা করছেন। নতুন দাম অনুসারে প্রতি লিটার কেরোসিন তেলের দাম ইতিমধ্যে নির্ধারণ করা হয়েছে। বাংলাদেশ নয় বিশ্বের অন্যান্য দেশের প্রতিটি দেশেই কেরোসিন তেল সহ সকল ধরনের তেলের দাম অধিক হারে বেড়েছে। এই সকল দেশও বিশ্ব বাজারের সঙ্গে তেলের দাম সমন্বয় করে তুলেছে। বাংলাদেশের পেট্রোলিয়াম কর্পোরেশন সকল ধরনের তেলের দাম পুনঃনির্ধারণ করতে বাধ্য হয়।

যেহুতু ভোজ্য তেলের দাম এতদিন ঊর্ধ্বগতি এবং নিম্নগতির মধ্যে ছিল তবে এখন কেরোসিন ডিজেলের দাম বৃদ্ধি করেছেন। কারণ বিশ্ববাজারে উৎপাদন কম হওয়ায় চাহিদা বেশি তাই তেলের দাম বর্তমানে বৃদ্ধি পেয়েছে। বর্তমানে প্রতি লিটারে পূর্বের মূল্য ছিল ডিজেল ৮০ টাকা,পেট্রোল ৮৬ টাকা, অকটেন ৮৯ টাকা। যেখানে ৪০ থেকে ৫১ শতাংশ তেলের দাম বাড়ানো হয়। তারপর জ্বালানি তেলের ডিজেলের দাম বেড়ে হয় ১১৪ টাকা,পেট্রোলের দাম বেড়ে হয় ১৩০ টাকা ,এবং অকটেনের দাম বৃদ্ধি পেয়ে হয় ১৩৫ টাকা। কিন্তু অনেক সময় অনেক জায়গাতে লক্ষ্য করা যাচ্ছে কেরোসিন তেলের মূল্য হিসেবে ১২০ টাকা করে বিক্রি হচ্ছে। তাই পূর্বে কেরোসিন তেলের মূল্য ছিল ৮০ টাকা এবং এর সাথে নতুন মূল্য ৩৪ টাকা যুক্ত হয়ে বর্তমান কেরোসিন তেলের মূল্য দাঁড়িয়েছে ১১৪ টাকা।

বিশ্ববাজারের কেরোসিন এবং ডিজেলের দাম বৃদ্ধি করার ফলে দেশের বাজারে কেরোসিন এবং ডিজেলের দাম বৃদ্ধি করা হয়েছে। নিচে এর একটি তালিকা দেওয়া হলো-

বিবরণ   পূর্বের মূল্য বর্তমান মূল্য
ডিজেল ৮০ টাকা ১১৪ টাকা
কেরোসিন ৮০ টাকা ১১৪ টাকা
অকটেন ৮৯ টাকা ১৩৫ টাকা
পেট্রোল ৮৬ টাকা ১৩০ টাকা

জ্বালানি তেলের বৃদ্ধিতে জনগনের হয়রানি

আন্তর্জাতিক দেশগুলোতে জ্বালানি তেলের দাম স্বাভাবিক মূল্য থাকলেও বাংলাদেশের দাম স্বাভাবিক নয়। অন্যান্য দেশগুলো জ্বালানি তেলের সমন্বয় সাধন হলেও বাংলাদেশে এই জ্বালানি তেলের দাম সমন্বয় করতে পারছে না। যার ফলে বাংলাদেশের মানুষ প্রতিনিয়ত বিভিন্ন হয়রানির শিকার হয়। কেরোসিনের দাম বৃদ্ধিতে গ্রামীণ জনগোষ্ঠীর জীবনযাপনকে দুর্বিষহ করে তুলতে পারে। তাছাড়া কেরোসিনের এই মূল্যবৃদ্ধি দিন আনা দিন খাওয়া গরিব শ্রেণির মানুষদের জীবন-মানকে আরও নিম্নমুখী করবে, তাতে কোনো সন্দেহ নেই।

ইউক্রেন এবং রাশিয়ার যুদ্ধের ফলে সারা বিশ্বব্যাপী জ্বালানি তেলের দাম অনেকাংশে বৃদ্ধি পেয়ে যায়। তখন ব্যারেলপ্রতি ১৩৯ ডলারের হয়ে যায়। পরবর্তীতে আবার ব্যারেলপ্রতি ১২৫ ডলারের মত উঠেজ্বালানি ও খনিজসম্পদ বিভাগ জানিয়েছে, বৈশ্বিক বর্তমান প্রেক্ষাপটে বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য বাংলাদেশের তুলনায় অনেক বেশি হওয়ার কারণে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি), ইস্টার্ন রিফাইনারি লিমিটেডে (ইআরএল) পরিশোধিত এবং আমদানি করা ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রলের মূল্য সমন্বয় করা হয়েছে।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে দেশের কৃষি অর্থনীতি ও রপ্তানিমুখী শিল্পকারখানার ওপর নেতিবাচক প্রভাব পড়বে। সরকার বা সংশ্লিষ্টরা এর নেতিবাচক দিক বিবেচনা করে দেখেছেন কি-না তা আমার জানা নেই। তবে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি নিশ্চিত করেই জনদুর্ভোগ বৃদ্ধি করবে তাতে কোনো সন্দেহ নেই।

আরও পড়ুনঃ থাই গ্লাসের দাম কত 2023

শেষ কথা

কেরোসিন তেলের দাম
কেরোসিন তেলের দাম

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা আজ আজকে কেরোসিন তেলের দাম জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

 

error: Content is protected !!