১ ইউনিট বিদ্যুতের দাম কত | 1 Unit Of Electricity 2023

Rate this post

আপনারা অনেকেই আজকে ১ ইউনিট বিদ্যুতের দাম কত তা জানেন না। আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন।  আজকে তাই আজ ১ ইউনিট বিদ্যুতের দাম কত এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

Thank you for reading this post, don't forget to subscribe!

১ ইউনিট বিদ্যুতের দাম কত

বর্তমান বিশ্ব বিদ্যুৎ ছাড়া অকল্পনীয়। কেনোনা আমরা আমাদের প্রাত্যহিক জীবনে বিদ্যুৎ নানাভাবে ব্যবহার করি। বিদ্যুৎ ছাড়া আমাদের প্রাত্যহিক জীবনের সকল কাজ অকল্পনীয়। বিদ্যুৎ না থাকলে একটি দেশের সকল কাজকর্ম স্থবির হয়ে পড়ে। উৎপাদনের চাকা বন্ধ হয়ে পড়ে। ১ ইউনিট বিদ্যুতের দাম কত? তাই বিদ্যুৎ অবশ্যই প্রয়োজন। বিদ্যুৎ ছাড়া জীবন কল্পনা করা অসম্ভব। এছাড়া ব্যবসা-বাণিজ্য স্কুল কলেজ আদালত সকল ক্ষেত্রে বিদ্যুতের ব্যবহার রয়েছে। বর্তমান তথ্যপ্রযুক্তির অগ্রগতির যুগে বিদ্যুৎ ছাড়া কোন কাজেই সম্ভব নয়।

বিদ্যুতের জন্য মানুষের জীবন যাত্রার মান উন্নত হয়েছে। যে কাজ দৈহিক পরিশ্রমের সারাদিন ধরে করতে হতো এখন সেটি কয়েক মিনিটে করে দেওয়া সম্ভব। তাই বিদ্যুৎ মানুষের জীবনের জন্য অপরিহার্য। বিদ্যুৎ ছাড়া সামনের দিনগুলি কল্পনা করা সম্ভব নয়। ১ ইউনিট বিদ্যুতের দাম কত? যে দেশ বিদ্যুৎ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ সে দেশ তত উন্নতি লাভ করছে। আগামী প্রজন্ম এর চাইতেও বেশি বিদ্যুৎ নির্ভর হয়ে পড়বে। বিদ্যুৎ উৎপাদনে যেমন খরচ বাড়ছে সেই কারণে ই প্রতিদিনই প্রায় বিদ্যুতের দামও বাড়তি মুখে চলছে।

দিন দিন বিদ্যুৎ এর চাহিদা ক্রমশ বাড়ার কারনে এর দামও আগের তুলনায় অনেকটা বেড়েছে। এছাড়াও বাসা বাড়িতে ৭৫ ইউনিট পর্যন্ত বিদ্যুতের দাম এক রকম পরবর্তী ধাপে বিদ্যুতের দাম বেশি হয়ে থাকে। ১ ইউনিট বিদ্যুতের দাম কত? আপনি যদি বাসা বাড়িতে ৫০ ইউনিট এর বিদ্যুৎ বিল খরচ করেন তাহলে আপনার প্রতি ইউনিট ৩.৯৪ টাকা কাটবে। সাধারণ-স্তরের গ্রাহকদের জন্য ৩.৯৪ টাকা থেকে গড়ে ৫% বেড়ে ৪.১৪ টাকা প্রতি ইউনিট (প্রতি কিলোওয়াট ঘন্টা)। পাইকারি পর্যায়ে প্রতি ইউনিট ৮.০৬% বৃদ্ধি করে ৬.২০ টাকা থেকে ৬.৭০ টাকা করা হয়েছে।

১ ইউনিট সমান কত টাকা

আপনারা অনেকেই ১ ইউনিট সমান কত টাকা নির্ধারণ করা হয়েছে সে বিষয়ে অনেকেই সঠিক তথ্য জানেন না। আজকে আপনাদেরকে এক ইউনিট থেকে শুরু করে কত ইউনিট পর্যন্ত ব্যবহার করলে প্রতি মাসে কত টাকা বিল আসতে পারে সেই তথ্য জানাবো। আজকের আপডেট অনুযায়ী ১ ইউনিট বিদ্যুৎ সমান বাংলাদেশের ৩ টাকার ৯৪ পয়সা থেকে ৪ টাকা ১৪ পয়সা পর্যন্ত। তবে এই বছরের জানুয়ারিতে এ বিদ্যুৎ ৫% বৃদ্ধি করা হয়েছিল। ব্যবহারকারী বিদ্যুতের দাম প্রতি ইউনিট মূল্য ৪ টাকা ৪০ পয়সা থেকে চার টাকা ৬২ থেকে ৬৫ পয়সা হয়ে থাকে। নিচে ১ ইউনিট সমান কত টাকা তা দেওয়া হলো-

  • ০ থেকে ৭৫ ইউনিট পর্যন্ত ৪ টাকা ৪০ পয়সা
  • ৭৬ থেকে ২০০ ইউনিট পর্যন্ত ৬ টাকা এক পয়সা
  • ২০১ থেকে ৩০০ মিনিট পর্যন্ত ৬ টাকা ৩০ পয়সা
  • ৩০১ থেকে ৪০০ মিনিট পর্যন্ত ৬ টাকা ৬৬ পয়সা
  • ৪০১ থেকে ৬০০ ইউনিট পর্যন্ত ১০ টাকা ৪০ পয়সা
  • ৬০০ ইউনিটের ঊর্ধ্বে সবগুলোই ১২ টাকা ৩ পয়সা

বিদ্যুৎ এর দাম বর্তমান বৃদ্ধি তালিকা

নিচে বিদ্যুৎ এর দাম বর্তমান বৃদ্ধি তালিকা দেওয়া হলো-

গ্রাহক শ্রেণী ইউনিট  বর্তমান ১ ইউনিট এর দাম
লাইফ লাইন  ০ থেকে ৫০ ইউনিট ৩.৯৪ টাকা 
প্রথম ধাপ ০ থেকে ৭৫ ইউনিট ৪.৪০ টাকা 
দ্বিতীয় ধাপ ৭৬ থেকে ২০০ ইউনিট ৬.০১ টাকা 
তৃতীয় ধাপ ২০১ থেকে ৩০০ ইউনিট ৬.৩০ টাকা 
চতুর্থ ধাপ ৩০১ থেকে ৪০০ ইউনিট  ৬.৬৬ টাকা 
পঞ্চম ধাপ ৪০১ থেকে ৬০০ ইউনিট ১০.৪৪ টাকা 
ষষ্ঠ ধাপ ৬০০ ইউনিট এর উর্ধ্বে ১২.০৩ টাকা 
কৃষি সেচ ৪.৩৭ টাকা 
শিক্ষা, ধর্মীয়, দাতব্য, প্রতিষ্ঠান ও হাসপাতাল  ৬.৩২ টাকা 
রাস্তার বাতি, পানির পাম্প ৮.০৯ টাকা 
ক্ষুদ্র শিল্প  ৮,৯৬ টাকা 
নির্মাণ শিল্প  ১২.৬০ টাকা 
‍শিল্প ৮.৮৯ টাকা 
ব্যাটারি চার্জিং স্টেশন 

 


আরও পড়ুনঃ জাফরান এর দাম বাংলাদেশে 2023

শেষ কথা

১ ইউনিট বিদ্যুতের দাম কত
১ ইউনিট বিদ্যুতের দাম কত

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা আজ ১ ইউনিট বিদ্যুতের দাম কত জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

 

error: Content is protected !!