মায়ের সম্পত্তি ভাগের নিয়ম | Mother’s Property 2023

Rate this post

আপনারা অনেকেই আজকে মায়ের সম্পত্তি ভাগের নিয়ম তা জানেন না। আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন। আজকে তাই আজ মায়ের সম্পত্তি ভাগের নিয়ম এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

Thank you for reading this post, don't forget to subscribe!

মায়ের সম্পত্তি ভাগের নিয়ম

আপনারা অনেকেই মায়ের সম্পত্তি ভাগের নিয়ম সর্ম্পকে সঠিক ভাবে জানেন না। এই সর্ম্পকে জানার জন্য আপনারা অনেকেই বিভিন্ন ওয়েভ সাইট এবং অনলাইনে এই সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন। তাই আজকে আমরা আপনাদের এ সর্ম্পকে জানাবো। সাধারণত মৃত্যু ব্যাক্তির সম্পত্তি ভাগের ক্ষেত্রে বাবা মাকে কখনো আলাদা করা হয় না। সম্পত্তি ভাগের ক্ষেত্রে সবসময় মৃত্যু ব্যাক্তিকে ধরে তার মোট সম্পত্তি ভাগ করা হয়। ইসলামে মায়ের সম্পত্তি ভাগের নিয়ম কি রয়েছে অর্থাৎ মায়ের সম্পত্তি কে পাবে, মায়ের সম্পত্তিতে মেয়ের ভাগ কতটুকু, মায়ের সম্পত্তিতে একমাত্র মেয়ের অধিকার কেমন ইত্যাদি অনেক বিষয় নিয়ে আলোচনা করা হবে।

মায়ের সম্পত্তিতে মেয়েরা বেশি পাবে। অর্থাৎ মায়ের মৃত্যুর পর উত্তরাধিকার হিসাবে ছেলেদের চেয়ে মেয়েরা বেশি পরিমাণ সম্পত্তির অংশীদার হবে। সম্পত্তিতে ছেলে ও মেয়ে একইভাবে সম্পত্তির মালিক হয়ে থাকেন। মায়ের সম্পত্তি ভাগের ক্ষেত্রে মুসলিম উত্তরাধিকার আইন অনুযায়ী মৃত্যু ব্যাক্তির যদি কোনো সন্তান থাকে তাহলে স্বামী পাবে মোট সম্পত্তির ১/৪ অংশ। আর মৃত ব্যক্তির সন্তান সন্ততি বা পুত্রের সন্তান সন্ততি বা তার নিম্নে কেউ না থাকে, তবে স্বামী পবে ১/২ অংশ। এই সম্পত্তি ভাগ করে দেওয়ার পরে অবশিষ্ট সম্পত্তি ছেলে মেয়েদের মধ্যে ২ঃ১ অনুপাতে ভাগ বা বন্টন হবে।

মায়ের সম্পত্তি কে কে পাবে

আমাদের মধ্যে অনেকেই সঠিকভাবে জানে না যে মায়ের সম্পত্তি কে কে পাবে বা কতটুকু পাবে। আবার অনেকে মনে করে থাকে যে মায়েরসম্পত্তি শুধু মেয়েরাই পায়। আজকে আমরা আপনাদের এই বিষয় নিয়ে সঠিক তথ্য জানাবো। সঠিক তথ্য জানার জন্য পুরো আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন।

সহজ ভাষায় বলতে গেলে মায়ের সম্পত্তি ছেলে পাবেন ডাবল, আর মেয়ে পাবেন ছেলের অর্ধেক পরিমান অংশ। মৃত্যু ব্যাক্তির যদি মেয়ে না থাকে তাহলে বাকি সম্পূর্ণ সম্পত্তির অংশ ছেলে পাবেন।

মূলত ৩ টি নিয়মে মেয়েরা মৃত্যু ব্যাক্তির সম্পত্তি ভাগ পাবেন:

  • মৃত্যু ব্যাক্তির যদি একজন মেয়ে থাকে তাহলে ১/২ অংশ ভাগ পাবেন।
  • মৃত্যু ব্যাক্তির যদি একাধিক মেয়ে থাকে তাহলে ২/৩ অংশ ভাগ পাবেন।
  • মৃত্যু ব্যাক্তির যদি ছেলে মেয়ে উভয়ই থাকে তাহলে ছেলে মেয়ে ২ঃ১ অংশ ভাগ পাবেন, অর্থ্যাৎ ছেলে যে পরিমান ভাগ পাবেন মেয় তার অর্ধেক ভাগ পাবেন।

মায়ের সম্পত্তি যদি ছেলে ও মেয়ে থাকে তাহলে ছেলে মেয়ে উভয়েই পাবে। যদি শুধুমাত্র একটি ছেলে থাকে তাহলে কোনো ঝামেলা ছাড়াই ছেলেটি পাবে। আর যদি শুধুমাত্র একটি মেয়ে থাকে তাহলে মেয়ে পাবে। তবে যদি একটি ছেলে ও একটি মেয়ে থাকে তাহলে ছেলেমেয়ে তুলনায় দ্বিগুণ পাবে। অর্থাৎ তিন ভাগের দুই ভাগ পাবে ছেলে আর এক ভাগ পাবে মেয়ে।য়াশা করি বুঝতে পেরেছেন যে মায়ের সম্পত্তি কে কে পাবে।

তবে হিন্দু উত্তরাধিকার আইন অনুযায়ী কোন পুরুষ মারা গেলে তার সম্পত্তির ওপর প্রথমে পুত্র, পৌত্র, প্রপৌত্র এবং বিধবার অগ্রাধিকার। এদের অনুপস্থিতিতে পর্যায়ক্রমে কন্যা, দৌহিত্র, পিতা, মাতা, ভ্রাতা, ভ্রাতুষ্পুত্ররা সম্পত্তির উত্তরাধিকার হন। কিন্তু কোন হিন্দু মহিলা মারা গেলে তার সম্পত্তি বণ্টনের দুটি নিয়ম রয়েছে।


নিচে হিন্দু মহিলা মারা গেলে তার সম্পত্তি বণ্টনের দুটি নিয়ম দেওয়া হলো-

  • কোন মহিলা যদি উত্তরাধিকার সূত্রে কোন সম্পত্তির মালিক হন তাহলে তার মৃত্যুর পর সেই সম্পত্তি উত্তরাধিকার সূত্রে যার নিকট হতে পেয়েছিলেন তার নিকটাত্মীয়দের নিকট ফিরে যাবে।
  • উত্তরাধিকার ব্যতীত অন্য কোনভাবে যদি কোন সম্পত্তির মালিক হন তাহলে সেই সম্পত্তি মালিকানার ধরন অনুযায়ী তার উত্তরাধিকারদের মধ্য বণ্টিত হবে।

১৯৩৭ সালের হিন্দু আইন অনুযায়ী মেয়েরা কোন সম্পত্তির উত্তরাধিকারী হয় না। তবে বিধবা হওয়ার পর সন্তান নাবালক থাকা অবস্থায় শুধু বসতি বাড়ির অধিকারী হয়।

আরও পড়ুনঃ আমেরিকা ভিসার দাম কত 2023

শেষ কথা

মায়ের সম্পত্তি ভাগের নিয়ম
মায়ের সম্পত্তি ভাগের নিয়ম

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা আজ মায়ের সম্পত্তি ভাগের নিয়ম জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

 

 

error: Content is protected !!