বাসমতি চালের দাম বাংলাদেশে | Basmati rice price in BD 2023

Rate this post

আপনারা অনেকেই বাসমতি চালের দাম বাংলাদেশে কত তা জানেন না। আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন।  আজকে তাই আজ বাসমতি চালের দাম বাংলাদেশে কত এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

Thank you for reading this post, don't forget to subscribe!

বাসমতি চালের জনপ্রিয়তা

হ্যালো বন্ধুরা আশা করি সকলেই সুস্থ্য এবং ভালো আছেন। আমরা আজকে আপনাদের নিকট একটি নতুন প্রতিবেদন নিয়ে এসেছি। বাসমতি চালের দাম বাংলাদেশে? আপ্নারা অনেকেই আছেন বাসমতি চাল সর্ম্পকে বিভিন্ন তথ্য জানার জন্য অনলাইনে খুঁজে থাকেন। আজকে তাই আমরা আপনাদের এই বিষয় সর্ম্পকে কিছু তথ্য জানাবো।

বাসমতি চাল সুগন্ধ ও সুস্বাদের জন্য অনেক বেশি বিখ্যাত। বাংলাদেশসহ ভারত, পাকিস্তান ও নেপালের কিছু শহরের এই চাল উৎপাদন করা হয়। এই চালের সুগন্ধযুক্ত থাকায় বিয়ে বাড়িতে বা যেকোনো ধরনের অনুষ্ঠানে বাসমতী চালের অনেক বেশি চাহিদা দেখা যায়। বাসমতি চালের দাম বাংলাদেশে? এই বাসমতি চাল বিরিয়ানি, খিচুড়ি, পোলাও বা কাচ্চি তৈরির জন্য সবথেকে জনপ্রিয়। এছাড়াও এই চাল দেখতে খুব চিকন ও একটু লম্বা হয়ে থাকে। যার ফলে সাধারণ চালের থেকে অনেক বেশি দামে এই চাল বিক্রি করা হয়। তাই খুব অল্প পরিমাণে বাসমতী চাল উৎপাদন করা হয়ে থাকে।

বাসমতি ধানের উৎপাদন সাধারণ জাতের যেমন ৮, ১৯ এবং মোটা ধানের তুলনায় কম। বাসমতি চালের দাম বাংলাদেশে? বাসমতি চাল অত্যন্ত জনপ্রিয় চাল এর মনোরম সুগন্ধ এবং স্বাদের জন্য সবাই পছন্দ করে। বাসমতি চাল সাধারণত উচ্চমানের হোটেল এবং ইভেন্টগুলিতে ব্যবহৃত হয় এবং প্রধানত বিরিয়ানি, খিচুড়ি, পোলাও বা কাচ্চির মতো খাবার তৈরিতে ব্যবহৃত হয়।

বাসমতি চালের দাম বাংলাদেশে

বাসমতি এক প্রকার সুগন্ধিযুক্ত চাল। যা দেখতে দুই ধরনের হয়ে থাকে। এটি সাদা ধবধবে বা বাদামি রঙের হয়ে থাকে। বাসমতি চাল লম্বা চিকন ও সুগন্ধিযুক্ত। অন্যান্য চালের থেকে বাসমতী চাল এর মূল্য অনেক। স্থান ভেদে ও চালের ধরনের উপর ভিত্তি করে দাম নির্ধারন করা হয়। বাসমতি চালের দাম বাংলাদেশে? এই চালের ধরনের উপর নির্ভর করে প্রতি কেজি চাল ২৫০ থেকে ৩০০ টাকার মধ্যে বিক্রি করা হয়। এছাড়া কিছু অসাধু ব্যবসায়ী ৩২০ টাকা থেকে ৩৫০ টাকা বিক্রি করছে। অনেকে অনলাইনে ডিস্কাউন্টসহকারে ২৫০ টাকা কেজির চাল ১৮০ টাকায় বিক্রি করে। আবার ৩৫০ টাকা কেজির বাসমতী চাল ২২০ টাকা কেজিতে অনলাইনে বিক্রি করা হয়। তবে সেখানে অরজিনাল বাসমতী চাল পাওয়া যায় না।

১ কেজি বাসমতি চালের দাম কত

বর্তমানে বাজারে বাসমতি চাল বিক্রি করে এমন বেশ কয়েকটি কোম্পানি রয়েছে এবং বাসমতি চালের দাম কোম্পানির উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। কয়েক মাস পূর্বেও এই বাসমতি চাল এর বাজার দর ছিল ২০০ টাকা থেকে ১৮০ টাকা। বর্তমানে আজ এই চালের প্রতি কেজি মূল্য দাঁড়িয়েছে ২৫০ টাকা। তবে অনেক দোকানে প্রতি কেজি বাসমতি চাল বিক্রি হচ্ছে ৩০০ টাকায় ।

নিচে ১ কেজি বাসমতি চালের দাম কত তা দেওয়া হলো-

  • ১ কেজি ফরচুন বাসমতি চাল ৩২০ টাকা
  • ১ কেজি কহিনুর বাসমতি চালের দাম ৩০০ টাকা
  • ১ কেজি পাকিস্তানি বাসমতি চালের দাম ৩০০ থেকে ৩২০ টাকা

৫ কেজি বাসমতি চালের দাম

নিচে ৫ কেজি বাসমতি চালের দাম দেওয়া হলো-

৫ কেজি সাগর বাসমতি চালের দাম ৪৭২ টাকা
৫ কেজি কোহিনূর বাসমতি চালের দাম ১৯৫০ টাকা
৫ কেজি Sheha বাসমতি চালের দাম ১৩২০ টাকা

২৫ কেজি বাসমতি চালের দাম

নিচে ২৫ কেজি বাসমতি চালের দাম দেওয়া হলো-

২৫ কেজি পলাশ চালের দাম ২৬০০ টাকা
২৫ কেজি বাসমতি চালের দাম ৭০০০-৭২০০ টাকা
২৫ কেজি পাইকারি বাসমতি চালের দাম ৬১০০ থেকে ৬১৫০ টাকা

 

পাকিস্তানি বাসমতি চালের দাম

বাসমতি চালের দাম বাংলাদেশে
বাসমতি চালের দাম বাংলাদেশে

এই পাকিস্তানে মোট বাসমতী চালের উৎপাদনের ৯৫ শতাংশ উৎপাদিত হয় পাঞ্জাব প্রদেশে। তবে বাংলাদেশের টাকা অনুযায়ী পাকিস্তানের এই এত যে বাসমতি চালের দাম ৩২০ টাকা। তবে কিছু দোকানে এই পাকিস্তানি বাসমতি চাল ২৭০ টাকা থেকে ৩৪০ টাকা বিক্রি হয়।

আরও পড়ুনঃ ওয়ালটন চার্জার ফ্যানের দাম 2023

শেষ কথা

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা আজ বাসমতি চালের দাম বাংলাদেশে জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

error: Content is protected !!