কসোভো ১ টাকা বাংলাদেশের কত টাকা | Kosovo 1 Taka 2023

Rate this post

আপনারা অনেকেই আজ কলকাতায় কসোভো ১ টাকা বাংলাদেশের কত টাকা তা জানেন না। আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন। আজকে তাই আজ কসোভো ১ টাকা বাংলাদেশের কত টাকা এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

Thank you for reading this post, don't forget to subscribe!

কসোভো টাকার নাম কি?

আপনারা অনেকেই কসোভো টাকার নাম কি তা জানেন না। আপনারা যারা বর্তমান সময়ে কসোভো যাবেন বা ‍গিয়েছেন তারা অনেকেই কসোভো টাকার নাম সম্পর্কে জানতে চান। কসোভো হচ্ছে ইউরোপ এর একটি ছোট দেশ। কসোভো ১ টাকা বাংলাদেশের কত টাকা? আপনারা যারা জানেন না তাদের সুবিধার্থে জানানো যাচ্ছে যে কসোভো টাকাকে ইউরো বলা হয়। আর এই ইউরো হল কসোভোর সরকারী মুদ্রা এবং এটি ২০০২ সাল থেকে প্রচলন রয়েছে। কসোভো ১ টাকা বাংলাদেশের কত টাকা?কসোভোর নিজস্ব কেন্দ্রীয় ব্যাঙ্ক নেই, এবং যেমন, এটি তার মুদ্রা পরিচালনার জন্য ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক (ECB) এর উপর নির্ভর করে। ECB মুদ্রানীতি নির্ধারণ করে এবং কসোভো সহ ইউরোজোনের মধ্যে প্রচলন ইউরোর সরবরাহ নির্ধারণ করে।

বিডিটি বাংলাদেশের সরকারী মুদ্রা এবং ১৯৭২ সাল থেকে প্রচলন রয়েছে। এটি ১০০ পয়সায় বিভক্ত এবং দেশের কেন্দ্রীয় ব্যাংক, বাংলাদেশ ব্যাংক দ্বারা জারি ও নিয়ন্ত্রিত হয়। বিডিটি বাংলাদেশের লোকেরা প্রতিদিনের লেনদেনের জন্য ব্যবহার করে এবং এটি নেপাল এবং ভুটানের মতো প্রতিবেশী দেশগুলিতেও গৃহীত হয়।

কসোভোর নিজস্ব মুদ্রা ইউরো থাকলেও এর অভিবাসী শ্রমিকদের মধ্যে বাংলাদেশি টাকার চাহিদা বাড়ছে। কসোভোতে ব্যাপকভাবে ব্যবহৃত না হওয়া সত্ত্বেও, যারা বিডিটি-তে ইউরো বিনিময় করতে চান তাদের জন্য এখনও বিকল্প রয়েছে। কসোভো ১ টাকা বাংলাদেশের কত টাকা? কসোভোর অর্থনীতি ক্রমাগত বৃদ্ধি এবং বিকাশের সাথে সাথে বিডিটি সহ অন্যান্য মুদ্রার সাথে এটির সম্পর্ক সময়ের সাথে কীভাবে বিকশিত হয় তা দেখতে আকর্ষণীয় হবে।

কসোভো টাকার মান কত?

আপনারা অনেকেই কসোভো টাকার মান কত তা জানেন না। যার ফলে আপনারা এই সর্ম্পকিত তথ্য জানার জন্য বিভিন্ন ওয়েভসাইটে ও অনলাইনে এইসকল তথ্য খুঁজে থাকেন। আমরা আজকে আপনাদের েই সর্ম্পকিত তথ্য এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের মাঝে তুলে ধরব। আশা করি আপনারা এই আর্টিকেলটি পড়ে আপনারা আপনাদের প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। আপনারা যারা জানেন না তাদের জন্য বলছি যে কসোভো এক টাকা বাংলাদেশের ১১৬ টাকা ২৩ পয়সা। তবে আবার এই টাকার রেট যেকোন সময় কম বেশি হতে পারে। কারণ এই টাকার রেট সবসময় উঠানামা করে।

কসোভো ১ টাকা বাংলাদেশের কত টাকা

আপনারা যারা কসোভো যেতে চান তারা অনেকেই কসোভো ১ টাকা বাংলাদেশের কত টাকা তা জানেন না। যেকোনো দেশে যাওয়ার পুর্বে সেই দেশ এবং সেই দেশের টাকার নাম, মান কেমন তা জানতে চাওয়াটা খুব স্বাভাবিক। তাই আপনাদের উদ্দেশ্যে বলা হচ্ছে যে কসোভো হচ্ছে ইউরোপ এর একটি ছোট দেশ। কসোভো টাকাকে ইউরো বলা হয়। আর এই কসোভোর ১ টাকা সমান বাংলাদেশের ১১৬ টাকা ২৩ পয়সা।

কসোভো ১০০ টাকা বাংলাদেশের কত টাকা

আপনারা উপরের জানতে পেরেছেন যে কসোভো টাকাকে ইউরো বলা হয়। আর এই কসোভোর ১ টাকা সমান বাংলাদেশের ১১৬ টাকা ২৩ পয়সা। কসোভোর ১ টাকা যদি ১১৬ টাকা ২৩ পয়সা হয় তাহলে ১০০ টাকা সমান কত হবে তা অনেকেই জানতে চান। এছাড়াও এই বিষয়েও আপনাদের মনে প্রশ্ন থেকে যায়। কসোভো ১০০ টাকা বাংলাদেশের ১১৬২৩ টাকা।

কসোভোর বিগত ৫ বছরের টাকার রেট

কসোভো ১ টাকা বাংলাদেশের কত টাকা
কসোভো ১ টাকা বাংলাদেশের কত টাকা

কসোভোসহ যেকোনো দেশের টাকার রেট উঠানামা করে থাকে। যার ফলে একেক সময় একে রকম থাকে তাকার রেট। নিচে কসোভোর বিগত ৫ বছরের টাকার রেট দেওয়া হলো-

  • কসোভোর ২০১৮ সালের টাকার মান ছিল ৯৩ টাকা ৩৯ পয়সা।
  • কসোভোর ২০১৯ সালের টাকার মান ছিল ৯৩ টাকা .৫৮ পয়সা।
  • কসোভোর ২০২০ সালের টাকার মান ছিল ১০১ টাকা ১০ পয়সা।
  • কসোভোর ২০২১ সালের টাকার মান ছিল ৯৬ টাকা ৯৪ পয়সা।
  • কসোভোর ২০২২ সালের টাকার মান ছিল ১০০ টাকা ৭৮ পয়সা।

 

আরও পড়ুনঃ আই ফোন ১৩ দাম কত 2023

শেষ কথা

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা আজ কসোভো ১ টাকা বাংলাদেশের কত টাকা জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

 

error: Content is protected !!