আজ কলকাতায় হলমার্ক সোনার দাম কত | Hallmark Gold 2023

Rate this post

আপনারা অনেকেই আজ কলকাতায় হলমার্ক সোনার দাম কত তা জানেন না। আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন। আজকে তাই আজ কলকাতায় হলমার্ক সোনার দাম কত এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

Thank you for reading this post, don't forget to subscribe!

আজ কলকাতায় হলমার্ক সোনার দাম কত

বর্তমানে অলংকার তৈরির ক্ষেত্রে স্বর্ণ একটি খুবই বহুল ব্যবহৃত ধাতু। আর স্বর্ণের গহনা হচ্ছে বাঙালি নারীদের সখের জিনিস। বাঙালি নারীরা যেকোনো অনুষ্ঠানে গহনা পড়তে ভালোবাসে। তাছাড়াও সোনার প্রতি ভালোবাসা প্রতিটি মানুষের রযেছে। আজ কলকাতায় হলমার্ক সোনার দাম কত? তবে বিশেষ করে বাঙালি মহিলাদের হৃদয়ে সোনার প্রতি ভালোবাসা যুগ যুগ ধরে চোখে পড়ার মত। বাড়িতে অথবা আত্মীয়-স্বজনের বাড়িতে বড়সড় অনুষ্ঠানে সোনার গহনা উপহার অথবা নিজেকে সাজিয়ে তুলতে নতুন সোনার গহনা কেনার চল বাঙালি মহিলাদের রয়েছে।

সকলেই বিভিন্ন কারণে সোনা কিনে থাকে। কেউ সখের কারণে কিনে থাকে আবার কেউ কাউকে উপহার হিসাবে দেওয়ার জন্য সোনা কিনে থাকেন। এছাড়াও মানুষের এখন সোনার উপর বিনিয়োগের প্রবণতা অনেকটাই বৃদ্ধি পাচ্ছে। যার ফলে ধীরে ধীরে সোনার বাজারে সোনার দামও বৃদ্ধি পাচ্ছে। আজ কলকাতায় হলমার্ক সোনার দাম কত? সোনার দাম বৃদ্ধি পাওয়ার কারনে মধ্যবিত্ত মানুষেরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে। আবার এক একশ্রেণীর মানুষের উপর এর কোন প্রভাবই পড়ছে না, যার ফলে গয়নার দোকানে ভিড় লেগেই রয়েছে।

বর্তমানে স্বর্ণের বাজারে কিছু অসাধু ব্যবসায়ী রয়েছে যারা নকল স্বর্ণ বিক্রয় করে থাকে। এই সমস্যা নিরসনের উদ্দেশ্যে সোনার বিশুদ্ধতা সনাক্ত করার জন্য ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড অর্গানাইজেশন (ISO) দ্বারা সোনার উপর হলমার্ক বা চিহ্ন দেওয়া হয়। আজ কলকাতায় হলমার্ক সোনার দাম কত? আজ কলকাতায় হলমার্ক সোনার দাম কত? ২৪ ক্যারেটে ৯৯৯,২২ ক্যারেটে ৯১৬ এবং ১৮ ক্যারেটে ৭৫০ মার্ক বা চিহ্ন দেওয়া হয়। এ সকল চিহ্নযুক্ত স্বর্ণকেই মূলত হলমার্ক সোনা বলা হয়ে থাকে। এছাড়াও বর্তমানে হলমার্ক সোনার দাম সবচাইতে বেশি জনপ্রিয় হওয়ায় অনেকেই হলমার্ক সোনার দাম সম্পর্কে জানতে চায়। নিচের দেওয়া টেবিল থেকে আপনি চাইলে খুব সহজেই পাকা সোনা ও হলমার্ক সোনার দাম জেনে নিতে পারেন।

১ গ্রাম ১০ গ্রাম
পাকা সোনা (২৪ ক্যা) ৬০৩৫ ₹ +৫.০০ ৬০৩৫০ ₹ +৫০.০০
গহনার সোনা (২২ ক্যা) ৬০৬৫ ₹ +৫.০০ ৬০৬৫০ ₹ +৫০.০০
হলমার্ক সোনা (২২ ক্যা) ৫৭৬৫ ₹ +৫.০০ ৫৭৬৫০ ₹ +৫০.০

আপনাদের অনেকের মনেই প্রশ্ন থাকে যে সোনার দাম প্রতিনিয়ত পরিবর্তন হয় কেনও। মুলত সোনার দাম বিভিন্ন কারনে পরিবর্তন হয়ে থাকে। নিচে তা দেওয়া হলো-

  • সোনার গহনা, এছাড়াও সোনাতে বিনিয়োগকারী পুঁজিপতি, এবং শিল্পে ব্যবহারের চাহিদার থেকেও সোনার দাম প্রভাবিত হয়ে থাকে। স্বভাবতই উচ্চ চাহিদা সোনার দাম বাড়াতে পারে, আবার অপরদিকে সরবরাহ বৃদ্ধির ফলে সোনার দাম কমও হতে পারে।
  • কলকাতায় সোনার দাম বিশ্ব বাজারের প্রবণতা থেকে প্রভাবিত হতে পারে। যদি কোনো কারণে আন্তর্জাতিক বাজারে অস্থিরতা তৈরি হয়ে থাকে। যেমন মার্কিন ডলার মূল্যের পরিবর্তন, বা রাজনৈতিক উত্তেজনা এই ধরনের পরিস্থিতি পুরো বিশ্বের সাথে সাথে কলকাতা শহরের সোনার দাম কে প্রভাবিত করতে পারে।
  • অর্থনীতির প্রভাব যেমন মুদ্রাস্ফীতি, সুদের হার, এবং জিডিপি বৃদ্ধির মত অর্থনৈতিক কারণগুলি সোনার দাম কে বাড়াতে ও কমাতে পারে। অর্থনৈতিক অনিশ্চয়তা বা দ্রব্যমূল্য বৃদ্ধির সময়ে লোকেরা প্রায়ই একটি নিরাপদ বাজেট তৈরি করেন। সেই সময় কেউ সোনার কথা চিন্তাও করেন না। তাই সেই সময় সোনার দাম কম হয়ে যেতে পারে।
  • যেমন আমদানি শুল্ক বা রপ্তানি শুল্ক কলকাতায় সোনার দাম কে প্রভাবিত করতে পারে। সোনা আমদানিতে ট্যাক্স বাড়া কমা, বা বিধি নিষেধ থাকলে সেই সময়ও সোনার দাম প্রভাবিত হতে পারে।

 

আজকে কলকাতায় ১ গ্রাম সোনার দাম

নিচে আজকে কলকাতায় ১ গ্রাম সোনার দাম দেওয়া হলো-

১ গ্রাম দাম
২৪ ক্যারেট পাকা সোনা ৫৯৭৫ টাকা
২৪ ক্যারেট খুচরো পাকা সোনা ৬০০৫ টাকা
২২ ক্যারেট হলমার্ক সোনা ৫৭১০ টাকা

আজকে কলকাতায় ১০ গ্রাম সোনার দাম

নিচে আজকে কলকাতায় ১০ গ্রাম সোনার দাম দেওয়া হলো-

১০ গ্রাম দাম
২৪ ক্যারেট পাকা সোনা ৫৯,৭৫০ টাকা
২৪ ক্যারেট খুচরো পাকা সোনা ৬০,০৫০ টাকা
২২ ক্যারেট ১ গ্রাম হলমার্ক সোনা ৫৭,১০০ টাকা

আজকে কলকাতায় ২২ ক্যারেট সোনার দাম

নিচে আজকে কলকাতায় ২২ ক্যারেট সোনার দাম দেওয়া হলো-

২২ ক্যারেট হলমার্ক সোনা দাম
১ গ্রাম ৫৭১০ টাকা
১০ গ্রাম ৫৭,১০০ টাকা
১০০ গ্রাম ৫,৭১,০০০ টাকা

আজকে কলকাতায় ২৪ ক্যারেট সোনার দাম

নিচে আজকে কলকাতায় ২৪ ক্যারেট সোনার দাম দেওয়া হলো-

২৪ ক্যারেট খুচরো পাকা সোনা দাম
১ গ্রাম ৬০০৫ টাকা
১০ গ্রাম ৬০,০৫০ টাকা
১০০ গ্রাম ৬,০০,৫০০ টাকা

 


আরও পড়ুনঃ আই ফোন ১৩ দাম কত 2023

শেষ কথা

আজ কলকাতায় হলমার্ক সোনার দাম কত
আজ কলকাতায় হলমার্ক সোনার দাম কত

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা আজ কলকাতায় হলমার্ক সোনার দাম কত জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

 

error: Content is protected !!