আজওয়া খেজুর দাম ২০২৩ | Ajwa Date Price 2023

Rate this post

আপনারা অনেকেই আজওয়া খেজুর দাম ২০২৩ তা জানেন না। আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন।  আজকে তাই আজ আজওয়া খেজুর দাম ২০২৩ এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

Thank you for reading this post, don't forget to subscribe!

আজওয়া খেজুর দাম ২০২৩

সুস্বাদু ও উপকারিতার দিক থেকে সর্বোত্তম খেজুর হচ্ছে আজওয়া খেজুর। প্রাচীন কাল থেকেই আজওয়া খেজুরের একটি দীর্ঘ ইতিহাস রয়েছে। ইসলামিক ঐতিহ্য অনুসারে, আজওয়া খেজুরকে পবিত্রতম খেজুরগুলির মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয়। আজওয়া খেজুরের উৎপত্তি সৌদি আরবের মদিনা শহরে ছিল বলে বিশ্বাস করা হয়। সৌদি আরবের এই খেজুরটি সারা বিশ্বেই খুব জনপ্রিয় একটি ফল। আজওয়া খেজুর দাম ২০২৩? এই খেজুরের মধ্যে আবার কয়েক ধরনের ভাগ রয়েছে, কিন্তু সবচাইতে জনপ্রি হচ্ছে সৌদি আরবের আজওয়া খেজুর, যা সুপারফুড হিসেবে সকলের কাছে জনপ্রিয়।

আজওয়া খেজুর সৌদি আরব এবং মধ্যপ্রাচ্যের সংস্কৃতি ও রন্ধনপ্রণালীর একটি গুরুত্বপূর্ণ অংশ হিসেবে রয়ে গেছে। আজওয়া খেজুর ছোট, গোলাকার এবং গাঢ় রঙের, একটি মসৃণ গঠন সহ। সামান্য তিক্ততা সহ মিষ্টি স্বাদের জন্য পরিচিত। অনেকে স্বাদটিকে ক্যারামেল এবং মাটির স্বাদের মিশ্রণ হিসাবে বর্ণনা করেন। আজওয়া খেজুর দাম ২০২৩? তাই এই খেজুর স্বাধে ও গুণে ভরপুর থাকায় এই আজওয়া খেজুরের দাম অন্যান্য খেজুরের তুলনায় কিছুটা বেশি। বর্তমানে খেজুরের ধরন অনুযায়ী প্রতি কেজি আজওয়া খেজুরের দাম ৮০০ টাকা থেকে ২৫০০ টাকা পর্যন্ত। যে আজওয়া খেজুরের মান একটু ভালো হলে তা আপনাকে ২৫০০ টাকা ব্যয় করতে হবে।

বাংলাদেশে আজওয়া খেজুরের দাম

সারা বছরের তুলনায় রমজান মাসে এই খেজুরের চাহিদা অনেক বেশি হয়ে থাকে। আজওয়া খেজুরের মধ্যে বিভিন্ন প্রজাতির খেজুর হয়ে থাকে। এজন্য প্রজাতি বেদে এই খেজুরের দাম কম বেশি হয়ে থাকে। বর্তমান বাংলাদেশে এক কেজি আজওয়া খেজুরের দাম ৮০০ টাকা থেকে শুরু হয়ে প্রায় ২৫০০ টাকা পর্যন্ত হয়েছে। বাংলাদেশের বাজারে আজওয়া খেজুরের দাম প্রতি কেজিতে ৯০০ থেকে ৩০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে, সৌদি আরবে, গ্রেডের উপর নির্ভর করে দাম প্রতি কিলোগ্রাম ৩০ থেকে ১০০ সৌদি রিয়াল (৮ থেকে ২৭ USD) পর্যন্ত হয়ে থাকে।

বাংলাদেশের আজওয়া খেজুরের প্রতি কিলোগ্রাম দাম

নিচে বাংলাদেশের আজওয়া খেজুরের প্রতি কিলোগ্রাম দাম দেওয়া হলো-

১ কেজি আজওয়া খেজুরের দাম ৯০০ থেকে ৩,০০০ টাকা
৫ কেজি আজওয়া খেজুরের দাম ৪,৫০০ থেকে ১৫,০০০ টাকা
১০ কেজি আজওয়া খেজুরের দাম ৯,০০০ থেকে ৩০,০০০ টাকা
১০০ কেজি আজওয়া খেজুরের দাম ৯০,০০০ থেকে ৩,০০০০০

 

আজওয়া খেজুরের উপকারিতা

আজওয়া খেজুর দাম ২০২৩
আজওয়া খেজুর দাম ২০২৩

নিচে আজওয়া খেজুরের উপকারিতা দেওয়া হলো-

  • আজওয়া খেজুর ফাইবার, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্টের মতো প্রয়োজনীয় পুষ্টির একটি সমৃদ্ধ উৎস। এগুলিতে প্রাকৃতিক শর্করা এবং কার্বোহাইড্রেট রয়েছে যা শরীরকে শক্তি সরবরাহ করতে পারে।
  • আজওয়া খেজুরে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে, যা স্বাস্থ্যকর হজমে উন্নতি করতে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে সাহায্য করে। এগুলিতে প্রাকৃতিক জোলাপও রয়েছে যা হজমের অস্বস্তি দূর করতে সাহায্য করতে পারে।
  • আজওয়া খেজুরে উচ্চ মাত্রার পটাসিয়াম রয়েছে, যা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে এবং হৃদপিণ্ডের স্বাস্থ্যের উন্নতি করতে পারে। এগুলি অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি ভাল উত্স যা হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।
  • আজওয়া খেজুর অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি যৌগ সমৃদ্ধ যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে এবং শরীরকে সংক্রমণ ও রোগ থেকে রক্ষা করতে পারে।
  • কিছু গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে আজওয়া খেজুরে ক্যান্সার-বিরোধী বৈশিষ্ট্য থাকতে পারে এবং ক্যান্সার কোষের বৃদ্ধি রোধ করতে সাহায্য করতে পারে।
  • আজওয়া খেজুরের গ্লাইসেমিক সূচক কম থাকে, যার মানে তারা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে এবং ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী হতে পারে।
    আজওয়া খেজুরে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ত্বককে মুক্ত র‌্যাডিক্যালের ক্ষতি থেকে রক্ষা করতে এবং স্বাস্থ্যকর, উজ্জ্বল ত্বককে উন্নীত করতে সাহায্য করে।

আরও পড়ুনঃ 750 ml কেরু মদের দাম কত 2023

শেষ কথা

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা আজ আজওয়া খেজুর দাম ২০২৩ জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

 

error: Content is protected !!